GST ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ PDF গুচ্ছ ভর্তি পরীক্ষা

জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যারা সরকারি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে চাই তারা জিএসটির ভর্তি বিজ্ঞপ্তি বিস্তারিত পড়লে বুঝতে পারবে। তাই সম্মান প্রথম বর্ষের শিক্ষার্থীদের ভর্তির জন্য জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি খুবই গুরুত্বপূর্ণ। যারা সম্মান প্রথম বর্ষ ভর্তি হতে ইচ্ছুক তারা জিএসটির পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।

তাই শিক্ষার্থীদের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ ডাউনলোড করে নেয়া উচিত। যারা জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ ডাউনলোড করতে চায় তারা আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারবে। আমাদের ওয়েবসাইটে শিক্ষার্থীরা খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবে এই ভর্তি বিজ্ঞপ্তি।

GST University Admission Official Website

প্রতিবছর প্রতিটি বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আলাদা আলাদা পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু ২০২৩ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের শিক্ষার্থীদের ভর্তির জন্য সরকারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মহামারী করোনাভাইরাস এর কারণে শিক্ষার্থীরা যাতে স্বাস্থ্যঝুঁকির ভেতরে না পড়ে, তার জন্য এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

অবশ্য অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো আলাদাভাবে পরীক্ষা গ্রহণ করবে। কিন্তু জিএসটি বাংলাদেশের স্বনামধন্য ২০টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা গ্রহণ করবে। যারা বিভিন্ন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে ইচ্ছুক তারা জিএসটির উল্লেখিত বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হতে পারবে।

Gstadmission.ac.bd

তাই ভর্তি বিজ্ঞপ্তিতে যে বিষয়গুলো উল্লেখ রয়েছে সেগুলো তোমরা অনুসরণ করলেই খুব সহজেই বুঝতে পারবে। আর সে অনুযায়ী আবেদন করে নিজেদের পছন্দের বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ পাবে।

জিএসটির ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষার্থীদের দুই ভাবে আবেদন করতে হবে। প্রাথমিক আবেদন আর চূড়ান্ত আবেদন। শিক্ষার্থীরা এইচএসসি পর্যায়ে যে বিভাগে পড়াশোনা করেছে সে বিভাগ অনুযায়ী তাদের আবেদন করতে হবে। মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য এ ইউনিটে আবেদন করতে হবে।

বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য বি ইউনিটে আবেদন করতে হবে এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য সি ইউনিটে আবেদন করতে হবে। প্রাথমিক আবেদনের পর শিক্ষার্থীরা তাদের এইচএসসির ফলাফলের ভিত্তিতে মনোনীত হবে। যে সকল শিক্ষার্থীদের জন্য মনোনীত হবে তারাই শুধু চূড়ান্ত আবেদন করতে পারবে।

চূড়ান্ত আবেদন সম্পন্ন হলে শিক্ষার্থীদের নির্ধারিত দিনে প্রবেশপত্র ডাউনলোড করে নিতে হবে। আর জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ এর নির্ধারিত দিনে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্র উপস্থিত হতে হবে। আর পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হলে, শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফল অনুযায়ী তাদের পছন্দের বিশ্ববিদ্যালয় ভর্তির সুযোগ পাবে। তবে যাদের ফলাফল বেশি তারা আগে ভর্তির সুযোগ পাবে।

জিএসটি ভর্তি বিজ্ঞপ্তিটিতে শিক্ষার্থীদের ভর্তি বিষয়ক বিভিন্ন তথ্য দেয়া হয়েছে। কোন ইউনিটে ভর্তির জন্য কত জিপিএ থাকলে একজন শিক্ষার্থী আবেদন করতে পারবে তা জানতে পারবে। শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদন ফি কত টাকা সে বিষয়ে শিক্ষার্থীরা জানতে পারবে।

Read more about GST Admission

প্রতি ইউনিটে কতজন শিক্ষার্থী আবেদন করতে পারে সে বিষয়গুলো উল্লেখ করা হয়েছে। তাছাড়া জিএসটির পরীক্ষা বিষয়ক প্রতিটি তালিকা উল্লেখ করা রয়েছে। তাছাড়া পরীক্ষার মানবন্টন যদি আপনারা জানতে চান তাহলে জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ ডাউনলোড করে নিন।

জিএসটি ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য আপনারা আমাদের ওয়েবসাইট পাবেন। জিএসটির উল্লেখিত বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যদি আপনারা ভর্তি হতে চান তাহলে এই ভর্তি বিজ্ঞপ্তিটি এখনি ডাউনলোড করে নিন।


Posted

in

,

by