গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের তালিকা

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের তালিকা ২০২৩

সদ্য এইচএসসি পাস শিক্ষার্থীরা ইতোমধ্যেই জেনে থাকবে গুচ্ছ আকারের পরীক্ষা ব্যাপারেগুচ্ছ আকারে সম্মান প্রথম বর্ষের শিক্ষার্থীদের ভর্তির জন্য পরীক্ষা নেওয়া হবে। প্রতি বছরই আলাদা আলাদাভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জিএসটি কর্তিক আকারে পরীক্ষা নেওয়া হবে।

তাই যারা সম্মান প্রথম বর্ষ ভর্তি হতে চাই তারা এই পরীক্ষার আওতাভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য আবেদন করতে পারে। অনেকেই জানেনা জিএসটি পরীক্ষায় জন্য কোন কোন বিশ্ববিদ্যালয়ে রয়েছে। যারা জানেনা তারা আমাদের ওয়েবসাইট থেকে এক নজরে জেনে নিতে পারে।

আমাদের ওয়েবসাইটে সুন্দরভাবে ক্রমান্বয়িক ভাবে বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করা আছে। যারা গুচ্ছ আকারে ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা পেতে চাও তারা আমাদের ওয়েবসাইটের নিচে গিয়ে পেয়ে যাবে।

প্রতিবছরই আলাদা আলাদাভাবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য দেশের এ প্রান্ত থেকে ও প্রান্ত পর্যন্ত ছুটে বেড়ায়। কারণ তাদের একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে। এটি তাদের মুখ্য উদ্দেশ্য। এর ফলে তাদের যেমন শারীরিক ও মানসিক পরিশ্রম ঘটে তেমনি ভাবে তাদের প্রচুর অর্থের প্রয়োজন হয়।

এখানে ক্লিক করে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন

একটা গরিব পরিবারের সন্তান হিসেবে বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা সম্ভব নয়। তাই এটি এমন একটি মাধ্যম যে মাধ্যমে শিক্ষার্থীরা একটি আবেদন করার মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

সে ক্ষেত্রে শিক্ষার্থীদের প্রাথমিকভাবে প্রাথমিক আবেদন করতে হবে। প্রাথমিক আবেদনের জন্য প্রত্যেক বিভাগের শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি জিপিএ ৩.০০ থাকতে হবে। আর ইউনিট ভিত্তিক আলাদা আলাদাভাবে নির্ধারিত জিপিএ চাওয়া হয়েছে। তাই শিক্ষার্থীরা প্রাথমিকভাবে আবেদনটা নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে।

আবেদন সম্পন্ন হলে তাদের এইচএসসির ৬০ শতাংশ এবং এসএসসির ৪০ শতাংশ জিপিএ নিয়ে তাদের প্রাথমিক আবেদনের নির্বাচন করা হবে। যারা মনোনীত হবে তারা চূড়ান্ত আবেদন করতে পারবে। এরপর নির্ধারিত দিনে তাদের প্রবেশপত্র ডাউনলোড করে নিতে হবে। আর জিএসটির ভর্তি বিজ্ঞপ্তিতে কোন ইউনিটে কত মার্কের পরীক্ষা হবে, আর কোন কোন বিষয়ের উপর পরীক্ষা সম্পর্কে বিস্তারিত জানতে পারবে তারা।

এখানে ক্লিক করে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন

বাংলাদেশের বর্তমান শিক্ষা ব্যবস্থার উন্নতির সাথে সাথে প্রত্যেকটি শিক্ষার্থী চাই উচ্চশিক্ষা গ্রহণ করতে। আর সেই জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার আগ্রহ দিনে দিনে বেড়েই চলেছে। বাংলাদেশের তৃণমূল পর্যায়ের সকল অঞ্চল থেকে শিক্ষার্থীরা উঠে আসে বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ করার জন্য।

GST Admission Circular 2021-22 PDF Download

সেজন্য বাংলাদেশের প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিবছর তুমুল প্রতিযোগিতা সৃষ্টি হয়। এই প্রতিযোগিতার জন্য শিক্ষার্থীদের যাবতীয় দিক থেকে শক্তিশালী হতে হয়। তাছাড়া একজন শিক্ষার্থীর মানসিক ভাবে এবং আর্থিকভাবে দৃঢ় হতে হয়। তাহলে সে সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পাইনি, তাই শিক্ষার্থীদের কথা ভেবে জিএসটি ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এই ভর্তি বিজ্ঞপ্তিতে বাংলাদেশের স্বনামধন্য বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়গুলোর আওতাভুক্ত করা হয়েছে। যাতে শিক্ষার্থীরা একটি আবেদনের মাধ্যমে যেকোনো একটি বিশ্ববিদ্যালয় অথবা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ পায়।

তার জন্য শিক্ষার্থীদের প্রাথমিক আবেদন সম্পর্কে এবং চূড়ান্ত আবেদন সম্পর্কে যাবতীয় তথ্য জানতে হবে। আর সেই সাথে তাদের কোনো প্রক্রিয়া কত তারিখের মধ্যে করতে হবে তাও বলা হয়েছে। তাই যারা জিএসটির গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চাই তারা যাবতীয় তথ্য আমাদের ওয়েবসাইট থেকে পাবে।


Posted

in

,

by

Tags: