গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২০-২১

গুচ্ছ ভর্তি ২০২৩পরীক্ষার সার্কুলার 2023 pdf Download

প্রিয় শিক্ষার্থীরা তোমার ইতোমধ্যে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সকলেই। আর তার জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য চেষ্টা করছো। অনেক বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে বিভিন্নভাবে পরীক্ষা গুলো গ্রহন করেছে। কিন্তু অনেক বিশ্ববিদ্যালয় কোন পরীক্ষা গ্রহণ করেনি। যারা বাংলাদেশের যে বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সে বিশ্ববিদ্যালয়গুলোতে টিকতে পারেনি, তারা জিএসটির গুচ্ছ আকারে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারো।

জিএসটি পরীক্ষার জন্য সিদ্ধান্ত গ্রহণ করেছে। যারা এখনও অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাওনি আবেদন করেনি, তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। ভর্তি পরীক্ষার জন্য ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তোমরা যারা বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিতে চাও তারা ডাউনলোড করে নিতে পারবে।

এখানে ক্লিক করে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন

তাছাড়া আমাদের ওয়েবসাইটে দেওয়া নিচের পোস্টটি থেকে তোমরা জিএসটি গুচ্ছ আকারে ভর্তি পরীক্ষা সম্পর্কে যাবতীয় ধারণা হবে। তাই দেরি না করে নিচের দিকে গিয়ে তোমরা জিএসটির ভর্তি পরীক্ষা সম্পর্কে বিস্তারিত জেনে নাও।

প্রতিবছর নির্দিষ্ট সময়ে ভর্তির জন্য তোড়জোড় শুরু হয়ে যায়। কিন্তু ২০২৩ সালে মহামারী করোনাভাইরাস এর কারণে শিক্ষার্থীদের এই তোরজোড় খুব মন্থর গতিতে এগোচ্ছে। কিন্তু শিক্ষাবর্ষ যেহেতু পার হয়ে যাচ্ছে তাই শিক্ষার্থীদের সম্মান প্রথম বর্ষ ভর্তি হওয়ার সুযোগ দেয়া উচিত। সেই জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে পরীক্ষা শুরু হওয়ার ঘোষণা দিয়েছেন।

আর যারা সেই বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির আবেদন করেনি তারা জিএসটির পরীক্ষার জন্য আবেদন করতে পারো। এখানে তোমরা চেষ্টা করলে ভাল ফলাফল পাবে। ভর্তি পরীক্ষায় তোমাদের আবেদন করতে হবে। প্রাথমিক আবেদন এবং আরেকটি হলো চূড়ান্ত আবেদন। প্রাথমিক আবেদনের এসএসসি এবং এইচএসসির ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হবে।

GST Admission Circular PDF Download

নির্ধারিত দিনের মধ্যে তোমরা চূড়ান্ত আবেদন করতে পারবে। তোমরা গুচ্ছ আকারের ভর্তি পরীক্ষার সার্কুলারটি ডাউনলোড করে নিলেই তা বিস্তারিত বুঝতে পারবে। আর যদি না বুঝতে পারো তাহলে আমাদের কমেন্ট বক্সে জানালেই, আমরা তা অবশ্যই তোমাদের সমস্যার সমাধান করে দেব। আর চূড়ান্ত আবেদনের সময় তোমরা প্রতি ইউনিটের জন্য দেড় লক্ষ শিক্ষার্থী আবেদন করতে পারবে।

প্রতি ইউনিটের আবেদন ফি ৫০০ টাকা করে ধরা হয়েছে। যা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করতে হবে। তাই আমাদের উচিত হবে সকলের প্রাথমিক আবেদন করা। প্রাথমিক আবেদন যারা টিকে যাবে তারা নির্ধারিত সময়ের মধ্যে চূড়ান্ত আবেদন করে নিবে। চূড়ান্ত আবেদন সম্পন্ন হলে নির্দিষ্ট দিনে শিক্ষার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। প্রবেশপত্র ডাউনলোড এরপর প্রতি ইউনিটের আলাদা আলাদা নির্ধারিত পরীক্ষা কেন্দ্রে নেয়া হবে।

নির্ধারিত দিনে পরীক্ষা পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর শিক্ষার্থীদের পরীক্ষার প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে এবং জিপিএর ভিত্তিতে তাদের মেধাক্রম তালিকা প্রস্তুত করা হবে। শিক্ষার্থীদের যার যে রকম পছন্দ আর নাম্বার অনুসারে তাদের নির্দিষ্ট বিশ্ববিদ্যালয় ভর্তির সুযোগ দেওয়া হবে।

এখানে ক্লিক করে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন

পরবর্তী সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর যেগুলো রয়েছে সেই বিশ্ববিদ্যালয় ভর্তির সুযোগ পাবে। তাই তাদের বিভিন্ন নিয়মাবলী মেনে ভর্তির জন্য আবেদন করতে হবে। আবেদন সম্পন্ন হল বিশ্ববিদ্যালয় নির্দেশক মানার পর একজন শিক্ষার্থী শিশুদের পড়ালেখার সুযোগ পাবে। তাই ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য পেতে আমাদের সাথেই থাক।


Posted

in

by

Tags: