৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ dpe.gov.bd প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল 2023

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২৩ PDF ৭টার সময় প্রকাশিত তালিকা দেখুন dpe.gov.bd Result 2023

2022 সালের অনুষ্ঠিত হওয়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে পঞ্চম শ্রেণীর বৃত্তি পরীক্ষায় আপনি অথবা আপনার পরিবারের কোনো সদস্য অথবা শিক্ষা প্রতিষ্ঠানের কোন সদস্য যদি অংশগ্রহণ করে থাকে তাহলে তাদের চূড়ান্ত বৃত্তি ফলাফল দেখে নিতে সহায়তা প্রদান করুন। ডিসেম্বর মাসের ৩০ তারিখে অনুষ্ঠিত হওয়া এই বৃত্তি পরীক্ষার ফলাফল অবশেষে প্রকাশ করা হয়েছে এবং ফেব্রুয়ারি মাসের ২৮ তারিখে তা প্রদান করা হলো পরবর্তীতে তার সংশোধন করে নতুন ফলাফল প্রকাশ করা হয়। তাই আপনাদের সুবিধার জন্য আমাদের ওয়েবসাইটের এই পোষ্টের মাধ্যমে সর্বশেষ আপডেট করা এই বৃত্তি পরীক্ষার ফলাফল অথবা সংশোধিত বৃত্তি পরীক্ষার ফলাফল প্রদান করা হলো যাতে করে আপনারা তা মিলিয়ে দেখতে পারেন এবং জেনে নিতে পারেন কোন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে এবং কোন গ্রেডে বৃদ্ধি পেয়েছে। বৃত্তি পরীক্ষা সংক্রান্ত কোন ধরনের প্রশ্ন থেকে থাকলে অবশ্যই কমেন্ট বক্সে জানিয়ে দিলে আমরা আপনাদেরকে সে বিষয়ে সঠিক তথ্য সরবরাহ করতে পারব।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে সারাদেশের প্রত্যেকটি সরকারি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান পরিচালিত হয়ে আসছে এবং তাদের পরীক্ষা গ্রহণ থেকে শুরু করে নতুন নতুন কারিকুলাম অনুযায়ী পাঠ গ্রহণের বিষয়গুলো পরিচালনা করা হয়ে থাকে। তাই শিক্ষার্থীদের সঠিকভাবে মূল্যায়ন করার জন্য পঞ্চম শ্রেণীতে যেমন আগে বৃত্তি পরীক্ষার প্রচলন ছিল ঠিক তেমনিভাবে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার পরিবর্তে এই বৃত্তি পরীক্ষা ২০২২ সালে গ্রহণ করা হয়। তাই আপনাদের ভেতরে যে সকল শিক্ষার্থী ২০২২ সালের বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে তাদেরকে যেমন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে প্রত্যেকটি নিয়ম অনুসরণ করতে হয়েছে তেমনিভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আপনাদের এই বৃত্তি পরীক্ষার ফলাফল চূড়ান্তভাবে প্রকাশ করে সকলকে জানিয়ে দিয়েছেন।

৪টার সময় প্রকাশিত তালিকা দেখুন dpe.gov.bd Result 2023

প্রাথমিক শিক্ষা ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে কবে পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে তা জানিয়ে দিয়ে থাকলে আমরা সেই অনুযায়ী ২৫ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে থাকে। অবশেষে ফেব্রুয়ারি মাসের ২৮ তারিখ দুপুর ১২ঃ৩০ মিনিটে এই ফলাফল প্রকাশিত হয়ে থাকলেও আমরা ফলাফল দেখে নিয়ে সকলেই আনন্দের হাসি হাসতে পারি। চূড়ান্তভাবে ফলাফল প্রকাশিত হওয়ার পর হঠাৎ করে ফেব্রুয়ারি মাসের ২৮ তারিখ সন্ধ্যাবেলায় একটি নতুন নিউজ আসে এবং তার মাধ্যমে আমরা জানতে পারি যে বৃত্তি পরীক্ষার ফলাফল স্থগিত করা হয়েছে। অর্থাৎ আপনারা যারা এই পরীক্ষায় বৃত্তি পেয়েছিলেন তাদের বৃত্তি পাওয়ার ক্ষেত্রে অনেক বিষয় পরিবর্তন করা হবে অথবা বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি করা হবে।

৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল 2023

তাই অনেকের মনে হয় তখন চিন্তা কাজ করছে যে আপনারা হয়তো বৃত্তি পেয়েছেন এবং নতুন ফলাফল প্রকাশিত হওয়ার পরে সেটা হয়তো বাতিল হয়ে যাবে। তাই সকল বিষয়ে চিন্তিত না হয় আপনারা অবশ্যই মার্চ মাসের এক তারিখে প্রদান করা বৃত্তি পরীক্ষার ফলাফল দেখে নিতে পারলে সকল বিষয় সম্পর্কে অবগত হতে পারবেন এবং এ বিষয়ে আপনাদের যদি কোন ধরনের কনফিউশন থেকে থাকে তাহলে সেটা দূর হয়ে যাবে। এর আগে যে নিয়ম অনুসরণ করে আপনারা বৃত্তি পরীক্ষার ফলাফল দেখেছেন সেই একই নিয়ম অনুসরণ করে আপনাদেরকে ফলাফল প্রদান করা হবে এবং ফলাফল প্রদান করার ক্ষেত্রে আপনারা অবশ্যই সঠিক নিয়ম অনুসরণ করতে পারলে ফলাফল দেখতে পারবেন।

তাই ২০২২ সালে যেমন আপনারা বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তেমনিভাবে ২০২৩ সালেও আপনাদের এই পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বর্তমান সময়ে যারা পঞ্চম শ্রেণীতে অধ্যয়নরত আছেন তারা প্রত্যেকটি বিষয়ে ভালোমতো অধ্যায়ন করবেন। অর্থাৎ প্রত্যেকটি বিষয়ে আপনাদের ভেতরে যদি কনফিউশন দূর হয়ে থাকে এবং প্রত্যেকটা বিষয়ে যদি আপনারা জ্ঞান অর্জন করতে পারেন তাহলে বৃত্তি পরীক্ষার জন্য আলাদাভাবে প্রস্তুতি গ্রহণ করার প্রয়োজন হবে না। তাই আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদেরকে যেহেতু বৃত্তি পরীক্ষার ফলাফল জানিয়ে দিলাম সেহেতু আপনারা এই তথ্যের ভিত্তিতে সঠিক নিয়ম অনুসরণ করে নতুন প্রকাশিত বৃত্তি পরীক্ষার ফলাফল দেখে নিন। এক্ষেত্রে চিন্তা না করে ফলাফল দেখে নেওয়াটাই উত্তম কাজ হবে।